শুরু থেকেই শুরু হোক অনলাইন থেকে আয় বা ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং

সবাই সালাম ও শুভেচ্ছা জানবেন। অনেকদিন পর লিখছি। আশাকরছি নতুনদের জন্য লেখাটি অনেক কাজে লাগবে।

ডিজিটালাইজেশনের কারনে ইন্টারনেট আমাদের কাছে সহজলভ্য হয়েছে। আর ইন্টারনেট সহজলভ্য হওয়ার কারনে পৃথিবীর অন্যান্য দেশের মতো আমাদের দেশেও, সমাজের বিভিন্ন শ্রেনীর মানুষের মধ্যে অনলাইন থেকে আয় বা ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং নিয়ে একটা অতি-উৎসাহের সৃষ্টি হয়েছে। আবাল-বৃদ্ধ-বনিতা সবার ভিতরই কেমন যেন টাকা ইনকামের স্বপ্ন নেশায় পরিনত হয়েছে। এই আবাল-বৃদ্ধ-বনিতা কথাটি বলার কারন হলো, ক্লাস সেভেন-এর ষ্টুডেন্ট তো আবাল-ই! আর চাকুরি থেকে অবসর নেওয়া মুরুব্বীও তো বৃদ্ধই!

তাইতো… ক্লাস সেভেন-এর ষ্টুডেন্ট কচি খোকা যে প্রশ্ন করে, চাকুরি থেকে অবসর নেওয়া মুরুব্বীও সেই একই ধরনের প্রশ্ন করে! কেউ প্রশ্ন করে, অনলাইন থেকে আয় করার A to Z টিউটরিয়াল আছে ভাই? কেউ প্রশ্ন করে ফ্রিল্যান্সিং বা আউটসোর্সিং নিয়ে A to Z টিউটরিয়াল কোথায় পাবো ভাই? আবার, কেউ বলছে, ভাই ডেটাএন্ট্রির জন্য A to Z টিউটরিয়াল দরকার! সবার উদ্দেশ্য একটাই, অনলাইন থেকে আয় করা। কারও কারও চিন্তা ভাবনা অনলাইন থেকে আয় করতে শিখলেই রাতারাতি কোটিপতি হওয়া সম্ভব! অথচ এই আবাল-বৃদ্ধ-বনিতা’দের বেশিরভাগই জানেনা অনলাইন থেকে আয়ের ভিতরের রহস্য কি! সে নিজেই জানেনা, কি করার যোগ্যতা সে রাখে!

এই আবাল-বৃদ্ধ-বনিতা’দেরই শুধু দোষ দিয়েই বা কি লাভ? এর জন্য অভিজ্ঞদেরও দোষ কম নয়! অভিজ্ঞদের ভিতর তিন’টি অংশ আছে, একটি অংশ নতুনদের ক্যারিয়ার গড়তে সাহায্য করে। আরকেটি অংশ নতুনদের পুঁজি করে তাদের ব্যবস্যা করে! তৃতীয় অংশটি কম সময়ে অনলাইন থেকে প্রচুর পরিমানে আয়ের স্বপ্ন দেখায় এবং কোটিপতি হওয়ার স্বপ্ন দেখিয়ে বাটপারি করে!

তাই নতুনদের উদ্দেশ্যে পরামর্শ হচ্ছে, আগে জানুন অনলাইন থেকে আয়ের ভিতরের রহস্য কি! কিভাবে সম্ভব? কি কি উপায়ে সম্ভব? কতটুকু সম্ভব? এর জন্য কি আপনাকে টাকা-পয়সা খরচ করতে হবে? আদৌ সম্ভব কি না! আপনার দ্বারা কি এটা সম্ভব? অনেক প্রশ্ন আছে, তার উত্তরও অনেক! তাই এগুলো আগে জানতে হবে। তারপর সিদ্ধান্ত নিতে হবে।

বিভিন্ন ব্লগে, ইউটিউবে টিউটরিয়াল আছে অনেক। যা দেখে অনেকেই শিখছে। তবে কোথা থেকে শুরু করতে হবে এবং ধাপে ধাপে কিভাবে এগিয়ে যেতে হবে, তার সঠিক গাইড-লাইনের বড় অভাব! অনলাইন থেকে আয় বা ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং নিয়ে A to Z টিউটরিয়াল পাওয়া সম্ভব কি না ঠিক বলতে পারিনা! তবে শুরু থেকে শুরু করার একটা প্রক্রিয়া সম্পর্কে আইডিয়া দিয়ে সঠিক পথে পরিচালিত করা সম্ভব।

তাই যারা নতুন এবং অনলাইন থেকে আয় বা ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং নিয়ে আগ্রহী, তাদেরকে শুরু থেকে শুরু করার মতো একটি সুযোগ তৈরী করে দেওয়ার চেষ্টা হিসেবে, এই ভিডিও’টি তৈরী করেছি, ভিডিও’টি দেখুন, আশাকরি নতুনদের জন্য বেশ কাজে লাগবে।

এছাড়া আমার অফিসিয়াল ওয়েবসাইটে Make Money Online (A to Z) নামে একটি ওয়েবপেইজ তৈরী করছি। আশা করছি, এই পেইজ থেকেই শুরু করতে পারবেন এবং ধাপে ধাপে অনলাইন থেকে আয় বা ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং এর সঠিক পথের সন্ধান খুঁজে পেতে এই পেইজটি সাহায্য করবে। তাহলে, শুরু থেকেই শুরু হোক অনলাইনে আয় বা ফ্রিল্যান্সিং/আউটসোর্সিং। :)

Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>