oDesk/Upwork নিয়ে নতুনদের সাধারণ কিন্তু জটিল কিছু প্রশ্ন, যার উত্তর জানা জরুরী

oDesk-UpWorkঅনেকেই oDesk/Upwork নিয়ে কিছু কমন প্রশ্ন করেন, যা অনেকেরই মাথার ভিতর ঘুরাফেরা করে। এমন সব কিছু প্রশ্ন ও উত্তর নিয়ে আজকের এই লেখা।

প্রশ্নঃ আমার প্রোফাইল 100% হইছে কিন্তু Payment method এড করি নাই । আমি কাজের জন্য বিড করতে পারব?
উত্তরঃ জ্বি, আপনি এই অবস্থায় কাজের জন্য বিড করতে পারবেন। বিড করার জন্য Payment Method Add করা বাধ্যতামূলক নয়। Payment Method Add করতে হবে আপনার আয়কৃত টাকা উত্তোলন করার জন্য। বিস্তারিত জানতে এখানে ক্লিক করতে পারেন।

প্রশ্নঃ আমি দুইটা Skill Test দিয়েছি। একটা Upwork Readiness Test এবং আরেকটা অন্য একটি টেস্ট। আর কোন টেস্ট/পরীক্ষা দিতে হবে কি?
উত্তরঃ হ্যাঁ, আরো কয়েকটি টেষ্ট দিতে পারলে ভাল। তবে অন্যের উত্তর পত্র দেখে দেখে পরীক্ষায় পাশ করার চাইতে, নির্দিষ্ট কিছু বিষয়ের উপর দক্ষতা অর্জন করে তারপর টেষ্ট দেওয়া উচিৎ হবে। তাই আরো টেষ্ট দেওয়ার চিন্তাভাবনা থেকে বেরিয়ে এসে, প্রয়োজনীয় কিছু কাজ শেখার ব্যাপারে মনোযোগী হওয়া উচিৎ। এরপর টেষ্ট।

প্রশ্নঃ আমি ইংরেজিতে কথা বলতে পারিনা। কিন্তু মোটামুটি লিখতে পারি। আমি কি ইংরেজিতে কথা বলার পরিবর্তে, ক্লায়েন্ট এর সাথে ইমেইলে বা শুধু লেখা-লেখি করে যোগাযোগ করতে পারি?
উত্তরঃ এখানে দেখার বিষয় হলো, আপনার ক্লায়েন্টের চাহিদা কি। আপনার ক্লায়েন্ট যদি কথা বলতে চায় তবে আপনাকে সেটাই করতে হবে। আর যদি সে টেক্সট চ্যাট অর্থাৎ লিখে চ্যাট করতে চায় কিংবা ইমেইল পাঠাতে চায়, তবে আপনাকে সেটাই করতে হবে। এক কথায় আপনাকে ক্লায়েন্টের চাহিদা অনুযায়ী যোগাযোগ করতে হবে। অনথায় কাজ পাওয়া সম্ভব নাও হতে পারে। তাই ইংরেজিতে কথা বলার সামর্থ না থাকলে আপনাকে সেই যোগ্যতা ও সামর্থ অর্জন করতে হবে।

প্রশ্নঃ আমি অনেক আগে আমার কম্পিউটার থেকে আমার ন্যাশনাল আইডি দিয়ে অ্যাকাউন্ট করেছিলাম Odesk.com এ। অনেক কিছু জানার অভাব ছিল তাই আমার ওই অ্যাকাউন্ট Odesk বাতিল করে দিয়েছিল। এখন আমি ওই আইডি দিয়ে, আবার আমার সেই কম্পিউটার থেকেই অ্যাকাউন্ট করতে পারব?
উত্তরঃ এখন oDesk/Upwork-এ একাউন্ট তৈরী করতে ন্যাশনাল আইডি কার্ড প্রয়োজন হয় না। তাই ন্যাশনাল আইডি কার্ড নিয়ে টেনশন না করাই ভাল। তবে আপানার এড্রেস ও মোবাইল নম্বর আগেরটা ভুলেও ব্যবহার করবেন না।
সেই সাথে অন্য কোন কম্পিউটার থেকে এবং অন্য ইন্টারনেট লাইন ব্যবহার করে নতুন একাউন্ট তৈরী করাই ভাল হবে। অর্থাৎ পূর্বের একাউন্টের সব তথ্য পরিবর্তন করে দেওয়া উচিৎ হবে, শুধু নাম ছাড়া।

প্রশ্নঃ আমার ব্যাংক একাউন্ট নেই। আমি Payment Method এর ব্যাপারে কি করতে পারি?
উত্তরঃ Upwork থেকে আপনার আয়কৃত টাকা ব্যাংক একাউন্ট ছাড়াও আপনি Payoneer Master Card-এ উত্তোলন করতে পারেন। এজন্য আপনাকে Payoneer Master Card-এর জন্য আবেদন করতে হবে। তবে মাথায় রাখবেন, Payoneer Master Card-এর মাধ্যমে টাকা উত্তোলন করলে খরচ অনেক বেশি হয়।
তবে সবচেয়ে সহজ হলো, ব্যাংকে টাকা উঠানো। সরাসরি ব্যাংকে টাকা উত্তোলন করতে আপনার একটা ব্যাংক একাউন্ট লাগবে। তাতে আপনার কষ্ট কম হবে, খরচ কম হবে, কাজও সহজ হবে। একটা ব্যাংক একাউন্ট করতে, একটি ন্যাশনাল আইডি কার্ড ও তার ফটোকপি, চার কপি ছবি ও হাজার খানেক টাকা নিয়ে ব্যাংকে চলে যান, ৩০ মিনিটে আপনার ব্যাংক একাউন্ট হয়ে যাবে। একাউন্ট নম্বরটি নিয়ে এসেই সাথে সাথে Upwork-এ যোগ করতে পারবেন।
**যদি ন্যাশনাল আইডি কার্ড না থাকে, তাহলে জন্ম সনদ নিয়ে যেতে পারেন, ওটা দিয়েই কাজ হবে। যদি জন্ম সনদও না থাকে তবে, আপনার সিটি কর্পোরেশন বা পৌরসভার কাউন্সিলর/কমিশনার কর্তৃক দেওয়া ছবি সহ রঙ্গিন নাগরিকত্বের সনদপত্র নিয়ে গেলেও ব্যাংক একাউন্ট করতে পারবেন।

প্রশ্নঃ অন্য কারো ব্যাংক একাউন্ট Add করা যাবে কিনা? কিংবা সেই একাউন্টে টাকা উত্তোলন করা যাবে কিনা?
উত্তরঃ অন্য কারো ব্যাংক একাউন্ট নিজের নামে Add করতে পারবেন, তবে তাতে টাকা ব্যাংকে গেলেও আপনার একাউন্টে আর যোগ হবে না। ওই টাকা ব্যাংকের পকেটেই থেকে যাবে অথবা পূনরায় Upwork এর একাউন্টে ফিরে যাবে। সুতরাং এত কষ্ট করে টাকা আয় করবেন, আর সেই টাকা যদি আপনি হাতে আনতে না পারেন, তাতে দুঃখ রাখার যায়গা পাবেন তো?
হ্যাঁ, যখন খুশি তখনই আপনি ব্যাংক একাউন্ট Add করতে পারবেন। যেকোন সময় পরিবর্তন করতে পারবেন। তবে টাকা তোলার ৪দিন পূর্বেই Add বা পরিবর্তন করতে হবে। কারন Withdrawal মেথড Add করার ৩ দিন পর Withdrawal মেথড কনফার্ম ও একটিভ হয়।

মাঝে মাঝে অনেকের কাছ থেকেই এ ধরনের সাধারণ কিন্তু জটিল কিছু প্রশ্ন পাই। যার উত্তর আমি আমার ফেসবুক পেইজে দিয়ে থাকি। আশাকরছি ভবিষ্যতেও আমার সাধ্যমতো উত্তর দেওয়ার চেষ্টা করব এবং এর মাধ্যমে নতুনরা এগিয়ে যেতে পারবে।

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>