আবারো পরিবর্তন হয়ে গেলো গুগলের লোগো।

জায়ান্ট সার্চ ইঞ্জিন গুগলের লোগোতে আবারো পরিবর্তন নিয়ে এসেছে গুগল। জন্মলগ্ন থেকে এ পর্যন্ত মোট ৭ বার পরিবর্তন করা হয়েছে গুগলের লোগোতে। ৪ সেপ্টেম্বর ১৯৯৮ সালে যখন গুগল প্রতিঠিত হয় তখন গুগলের যে লোগো ছিল তার সাথে বর্তমান লোগোর পার্থক্য অনেক!

৪ সেপ্টেম্বর ১৯৯৮ সালে Larry Page ও Sergey Brin যখন গুগল প্রতিষ্ঠা করেন তাদের Stanford University graduate project-এ এই লোগোটি প্রথম ব্যবহার করেন।

google-1

Logo-1

এরপর ৩০ আগষ্ট ১৯৯৮ সালে গুগলের লোগোটি পরিবর্তন আসে এবং নিচের লোগোটি ব্যবহার করে।

google-2

Logo-2

এরপর সেপ্টেম্বর ১৯৯৮ সালে গুগল যখন google.com নামে পরিবর্তন হয়ে যায়, তখন তৃতীয় ধাপে গুগলের লোগোটিতে পরিবর্তন আসে এবং গুগল Beta রিলিজ করে নিচের লোগোটি সারা পৃথিবীতে ব্যবহারের জন্য উন্মুক্ত করে।

Logo-3

Logo-3

এরপর মে ১৯৯৯ সালে খুব সুন্দর ও প্রাণবন্ত একটি লোগো তৈরী করে, যা খুবই জনপ্রিয় হয়। চতুর্থবারের লোগোটি নিচের মতো।

Logo-4

Logo-4

মে ১৯৯৯ সালের তৈরী করা লোগোটি দীর্ঘ ১১ বছর স্থায়ী ছিল। পরে মো ২০১০ সালে আগের লোগোর চাইতে উজ্জল করা হয় এবং ড্রপ শ্যাডো মুছে দেওয়া হয়। লোগোটি ছিল নিচের মতো।

Logo-5

Logo-5

এরপর আবার সেপ্টেম্বর ২০১৩ সালে তাদের লোগোটি’কে একেবারে সাদাসিধে করে ফেলে। ফলে সেটি দেখতে অনেকটা সাধারণ লেখার মতো হয়ে যায়। নিচের লোগোটি সেপ্টেম্বর ২০১৩ সালের।

Logo-6

Logo-6

সেপ্টেম্বর ২০১৩ সালের পর আবার সেপ্টেম্বর ২০১৫ সালের ১ তারিখে নতুন লোগো তৈরী করল গুগল। এই লোগোটির বিশেষ বৈশিষ্ট হলো ‘G’ icon. যা বর্তমানে আপনারা গুগলে দেখতে পাচ্ছেন।

Logo-7

Logo-7

লেখকঃ মোঃ আব্দুল ওয়াদুদ
আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>