পাঠানো ইমেইল বাতিল বা পরিবর্তন করবেন যেভাবে

গুগল ইনকর্পোরেশন, Gmail থেকে পাঠানো ইমেইল বাতিল করার অপশন ‘Undo Send’ সংযোজন করেছে। ফলে, যে কোন ইমেইল আদান-প্রদানের ক্ষেত্রে প্রেরক চাইলেই তার পাঠানো ইমেইলটি বাতিল বা পরিবর্তন করতে পারবেন। তবে সময়ের একটা শর্তও তাতে বেঁধে দেয়া হয়েছে। পাঠানোর সবোর্চ্চ ৩০ সেকেন্ডের মধ্যেই সিদ্ধান্ত পরিবর্তনের কাজটা সেরে ফেলতে হবে এবং প্রেরিত ইমেইল বাতিল বা পরিবর্তন করতে হবে।

‘Undo Send’ অপশনটি এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে চালু করেছে গুগল ইনকর্পোরেশন। জিমেইল ব্যবহারকারী যদি Undo Send অপশনটি সক্রিয় রাখেন, সেক্ষেত্রে তিনি সেন্ড বাটনে ক্লিক করার ৩০ সেকেন্ডের মধ্যে সেটি বাতিল করতে পারবেন। কতো সেকেন্ডের মধ্যে প্রেরক তার সিদ্ধান্ত বাতিল করতে চান, তা নির্ধারণ করার অপশন আছে। তবে সর্বোচ্চ ৩০ সেকেন্ডের বেশি নয় সেটা। অর্থাৎ, প্রেরক মাত্র কয়েক মুহূর্ত সময় পাবেন সিদ্ধান্ত পাল্টাবার। তা সত্ত্বেও, প্রয়োজনীয়তা বিবেচনায় এ অপশনটি ব্যাপকভাবে জনপ্রিয় হবে বলে আশা করা হচ্ছে।

তো চলুন জেনে নেয়া যাক কিভাবে করবেনঃ
প্রথমে আপনার জিমেইলে লগইন করুন এরপর গিয়ার বাটনে ক্লিক করুন। নিচের চিত্রের মতোঃ

gear

এরপর  সেটিংস বাটনে ক্লিক করুন। নিচের চিত্রের মতোঃ

settings

এখন এই পেইজের “Enable Undo Send” চেকবক্সটি চেক করুন এবং কত সেকেন্ড সময় পর্যন্ত আনডু করার সুযোগ রাখতে চান তা সিলেক্ট করুন। নিচের চিত্রের মতোঃ

Check the box

এবার Save Changes বাটনে ক্লিক করুন।

Save

ব্যাস আপনার সেটিং করা শেষ। তাহলে এবার একটি ইমেইল পাঠিয়ে তা আনডু করে টেষ্ট করে দেখুন। আপনি যখন কোন ইমেইল পাঠাবেন, পাঠানোর সাথে সাথেই নিচের ছবির মতো আপনার ইনবক্সের উপরের দিকে একটি Undo অপশন দেখতে পাবেন। এখন Undo-তে ক্লিক করুন, ব্যাস আপনি এখন ইমেলটি বাতিল বা পরিবর্তন করতে পারবেন।

click-undo

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।