How to complete odesk profile (oDesk ধারাবাহিক tutorial – episode-6)

আজকের পর্বে আমি আলোচনা করব কিভাবে odesk profile complete করতে হয়। পূর্বের চারটি ধাপ শেষ হওয়ার পরই যদিও আপনি সপ্তাহে ১৫টি করে কাজের জন্য আবেদন করতে পারবেন, কিন্তু odesk profile ১০০% complete না হলে profile টি দেখতে মোটেই ভাল লাগে না। আর ভাল না লাগলে আপনাকে ক্লায়েন্টের হায়ার করার সম্ভাবনা খুবই কম। সুতরাং একটু কষ্ট হলেও আপনাকে আপনার odesk profile টি ১০০% সম্পন্ন করা প্রয়োজন। অনেকগুলো ধাপ শেষ করে প্রোফাইল ১০০% পূর্ণ হয়। এই পর্বটিতেই হয়ত ১০০% পূর্ণ হবে না, আরো কয়েকটি পর্ব লাগতে পারে। তাহলে চলুন একটু একটু করেই শুরু করি।

 

প্রথমে আপনার একাউন্টের ID এবং Password দিয়ে Log In করুন। Log In করার পর আপনার সামনে যে পেইজটি আসবে সেই পেইজের “Make your profile shine” এ ক্লিক করুন।

odesk-profile-start

Complete your odesk profile:
এখন আপনি Profile Settings পেইজে উপস্থিত হবেন, এটিই হলো আপনার odesk profile । এখানে প্রধান ৪টি সেকশন আছে, এগুলো নিম্নরুপ:
My Account Summary
My Profile
Categories
Linked Accounts

এখন আমরা সংক্ষিপ্ত আকারে ও সহজে সেকশনগুলো সম্পর্কে আলোচনা করব সেই সাথে একে একে সেকশনগুলো পূরণের মাধ্যমে odesk profile টি ১০০% সম্পন্ন করার দিকে এগিয়ে যাব। মনে রাখবেন, ওডেস্ক এর যেকোন সেটিং ও ডিজাইন মাঝে মাঝেই পরিবর্তন হয়। সুতরাং আমি যেভাবে লিখছি ঠিক এমনটি দু’দিন পর নাও থাকতে পারে। এক্ষেত্রে ঘাবড়ে যাবার কিছু নেই। একটু ভাল করে চারিদিকে খেয়াল করলে ও ইংরেজীতে লেখাগুলো বুঝলেই আর কঠিন মনে হবে না।

My Account Summary:
আপনি যদি আমাদের পূর্বের পোষ্টগুলো ফলো করে Account তৈরী করে থাকেন তবে, এখন দেখবেন এই অংশটি পূরণ হয়ে আছে। সুতরাং এই অংশটি আপনাকে আর পূরণ করতে হবেনা। তবে এখানে Add a Skill এ ক্লিক করে একটি Skill Test দেওয়ার মাধ্যমে আমাদের প্রোফাইলকে 10% পূর্ণ করতে পারেন। এছাড়া অন্য কোনকিছু পরিবর্ত করতে চাইলে (change) এ ক্লিক করে পরিবর্তন করতে পারবেন।

odesk-profile-account-summary

My Profile:
আমাদের পূর্বের পোষ্টগুলো ফলো করে Account তৈরী করে থাকলে এখানেও আপনাকে কোন কিছু পূরণ করতে হবেনা। তবে কোন কিছু পরিবর্ত করতে চাইলে “Edit” এ ক্লিক করে পরিবর্তন করতে পারবেন।

odesk-profile-my-profile

Categories:
এখানে যদি পূর্ব থেকে কোন Category সিলেক্ট করা থাকে তাহলে এখানেও আপনাকে কোন কিছু পূরণ করতে হবেনা। তবে কোন পরিবর্ত করতে চাইলে “Add or Edit” এ ক্লিক করে পরিবর্তন করতে পারবেন।

odesk-profile-categories

Linked Accounts:
আপনার যদি ফেসবুক, টুইটার, LinkedIn কিংবা উল্লিখিত অন্য যেকোন ওয়েবসাইটে একাউন্ট বা প্রোফাইল থাকে তাহলে আপনি সেটা যুক্ত করতে পারেন। এটা অবশ্যই করতে হবে এমন কোন বিষয় নয়। তবে প্রোফাইল ১০০% complete করতে হলে এটা করে রাখা ভাল।

odesk-profile-linked-accounts

এখানে একটি কথা উল্লেখ করছি, আপনাকে কিন্তু যে কোন একটি Skill Test দিতেই হবে।

 

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>