ফ্রিল্যান্সিং করতে হলে প্রথমেই যা যা শিখতে হবে।

ফ্রিল্যান্সিং করতে হলেকেউ কেউ প্রশ্ন করেন ফ্রিল্যান্সিং করতে হলে কি কি শিখতে হবে। ফ্রিল্যান্সিং শুরু করতে হলে এর জন্য কিছু পূর্ব প্রস্তুতি আছে। সে বিষয়ে আমি একটি ভিডিও তৈরী করেছি। যারা আগ্রহী তারা এই ভিডিও-টি দেখুন। আশাকরি, অনেকগুলো প্রশ্নের উত্তর খুজে পেতে আপানাকে সাহায্য করবে।

এখান থেকে আপনি ধারণা নিতে পারবেন আপনাকে কোথা থেকে কি শুরু করতে হবে। কখনোই এক লাফে তালগাছের মাথায় উঠা সম্ভব নয়, বা চেষ্টা করাও ঠিক নয়। কিংবা খালি হাতে তালগাছের মাথায় উঠতে চেষ্টা করাও ঠিক নয়। তালগাছের মাথায় উঠতে হলে আপনাকে কোন কোন পদ্ধতি অবলম্বন করতে হবে, কোন কোন উপাদানের সাহায্য নিতে হবে, সেগুলো জানা থাকলে আপনার তালগাছের মাথায় উঠা অনেক সহজ হবে।

তাই, ফ্রিল্যান্সিং করতে হলে বা ফ্রিল্যান্সিং করে সফল হতে হলে আপনাকে কি কি শিখতে হবে, কোন কোন সফটওয়্যার, টুল-ইউটিলিটি ও প্রোগ্রামের সাহায্য নিতে হবে সেগুলো আগে জানতে হবে। এগুলো জানলে আপনার ফ্রিল্যান্সিং-এর পথচলা অনেক সহজ হবে। আর বাকিটা আপনারা বিভিন্ন ব্লগ থেকে বা ইউটিউব ভিডিও দেখে শিখতে পারবেন। অথবা আমি আপানাদেরকে পরবর্তীতে বিভিন্ন টিউটরিয়ালের মাধ্যমে সাহায্য করতে পারব। ধন্যবাদ সবাইকে।

ভিডিও-টি দেখতে এখানে ক্লিক করুন, এবং অন্যন্য ভিডিও’র নিয়মিত আপডেট  পেতে ভিডিও চ্যানেল’টি সাবস্ক্রাইব করে রাখুন।

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook
Youtube Channel
Twitter
LinkedIn
Google Plus

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।