Freelancing_4অনলাইন ফ্রিল্যান্সিং এর জন্য দুটি বিষয় অত্যন্ত জরুরী। প্রথমত দক্ষতা এবং দ্বিতীয়ত ধৈর্য্য। আপনার যদি কাজের ভাল দক্ষতা থাকে, কিন্তু ধৈর্য্য না থাকে তবে সফলতা পাওয়ার সম্ভাবনা কম, অন্যদিকে আপনার অনেক ধৈর্য্য আছে কিন্তু কাজের দক্ষতা নেই তাহলেও সফলতা পাওয়ার সম্ভাবনা খুবই ক্ষীণ। সুতরাং দক্ষতা এবং ধৈর্য্য উভয়ের Combination হলেই সফলতা আসবে। সুতরাং যাদের দক্ষতা নেই তাদের দক্ষতা অর্জন করে ফ্রিল্যান্সিং এ আসা দরকার। আর যাদের ধৈর্য্য নেই তাদের অনলাইন ফ্রিল্যান্সিং এ না আসাই ভাল।

অনেকেই অনলাইন ফ্রিল্যান্সিং করতে চান, সেজন্য হুট করে কোন একটি ট্রেনিং সেন্টারে গিয়ে ভর্তি হন, তারপর ট্রেনিং সেন্টারের সামান্য কিছু ট্রেনিং পুজিঁ করেই শুরু করতে চান ফ্রিল্যান্সিং। তারপর কিছুদিন পরে দেখা যায় কাজ না পেয়ে ধৈর্য্য হারিয়ে ফেলে এবং ফ্রিল্যান্সিং কে ভূয়া একটি বিষয় হিসেবে বিবেচনা করে। তাই যারা ফ্রিল্যান্সিং এ আগ্রহী তাদের উদ্দেশ্যে বলছি, আগে দক্ষতা অর্জন করুন, ধৈর্য্য ধরুন, নিজের উপর আস্থা রাখুন এবং চেষ্টা করে যান। তাহলে সফলতা আপনার হাতে এসে ধরা দিবে।

দক্ষতা অর্জনের জন্য আপনাকে অবশ্যই সংশ্লিষ্ট বিষয়গুলির উপর প্রফেশনাল ট্রেনিং নিতে হবে, দক্ষ কারও নিকট থেকে শেখার চেষ্টা করতে হবে, অনলাইনে গুগল সার্চ করে, ইউটিউবে ভিডিও টিউটোরিয়াল দেখে ও বিভিন্ন ব্লগ থেকেও আপনি অনেক কিছুই শিখতে পারবেন। টেকনিক্যাল বিষয়গুলির সাথে সাথে আপনাকে অবশ্যই ইংরেজিতেও দক্ষতা অর্জন করতে হবে। ইংরেজীতে দক্ষ না হলে আপনি প্রতিটি ক্ষেত্রেই বাঁধার সম্মূখীন হবেন।

আমাদের দেশের অনেকেই আছেন যারা টেকনিক্যালি অনেক দক্ষ কিন্তু ইংরেজিতে দক্ষতা না থাকার জন্য ফ্রিল্যান্সিং এ সফল হতে পারছেন না অথবা আশানুরুপ সফলতা পাচ্ছেন না। সেজন্য ইংরেজিতেও দক্ষতা অর্জনের জন্য বেশী বেশী ইংরেজি পড়তে হবে এবং ইংরেজিতে শেখার চেষ্টা করতে হবে। আপনার মাতৃভাষায় লেখা ব্লগ গুলোর পাশাপাশি ইংরেজীতে লেখা ব্লগগুলোও অধ্যায়ন ও অনুসরণ করুন, তাতে ইংরেজিতে জ্ঞান বৃদ্ধি পাবে। আমাদের ওয়েবসাইটের ব্লগ গুলোকেও অধ্যায়ন ও অনুসরণ করুন, আশাকরি আপনি এতে অনেক বেশ উপকৃত হবেন।

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com