Verify oDesk account – জাতীয় পরিচয়পত্র ভেরিফিকেশন (oDesk ধারাবাহিক tutorial – episode-4)

গত পর্বে বলেছিলাম পরবর্তী পর্বে ID Verify নিয়ে আলোচনা করব। একটি সময় ছিল যখন oDesk এ ID Verify না করেও কাজের জন্য আবেদন করা যেত বা কাজ পাওয়া যেত এবং কাজ করা যেত। কিন্তু কিছু কিছু অসাধু ও প্রতারক মানুষের অপব্যবহারের জন্যই oDesk নতুন ইউজারদের জন্য ID Verify বাধ্যতামূলক করেছে। যাইহোক আর বকবক না করে চলুন ID Verify এর প্রক্রিয়া শুরু করি।

Verify oDesk account:
প্রথমে আপনার তৈরীকৃত একাউন্টের ID এবং Password দিয়ে Log In করুন। Log In করার পর আপনার সামনে যে পেইজটি আসবে সেই পেইজটি নিচের চিত্রের মতো হবে। চিত্রটি দেখুন, এখানে লাল দাগ দিয়ে দুটি অংশ চিহ্নিত করা হয়েছে। আপনাকে কাজের জন্য আবেদন করতে হলে ১ নম্বর অংশটির ১ ও ২ নম্বর ধাপ দুটি অবশ্যই পূরণ করতে হবে এবং পুরো ৫টি ধাপ পূরণ হলে আপনার প্রোফাইল ১০০% সম্পন্ন হবে। ২ নম্বর অংশে দেখানো হয়েছে যে, আপনার প্রোফাইল কতটুকু সম্পন্ন হয়েছে।

verify-5steps

Verify your account via text or voice:
১ নম্বর অংশের ১ নম্বর ধাপ টি হলো “Verify your account via text or voice” । এখানে আপনার একাউন্টটি কে phone ভেরিফাই করতে হবে, এই ধাপ টি পূরণের জন্য “Verify your account via text or voice” এ ক্লিক করুন। পরবর্তী পেইজে আপনার মোবাইল নম্বরটি সঠিক ভাবে দিয়ে “Text message (mobile only)” সিলেক্ট করে “continue” বাটনে ক্লিক করুন।

verify-phone

এখন আপনার প্রদত্ত মোবাইল নম্বরে একটি Text message আসবে যাতে ৫টি সংখ্যা থাকবে। সংখ্যা ৫টি নতুন ফাঁকা Field এ লিখে পুনরায় “continue” বাটনে ক্লিক করুন। ব্যাস আপনার phone ভেরিফাই হয়ে গেলো।

এখন আপনি নতুন আরেকটি পেইজে উপস্থিত হবেন। এই পেইজটি হলো ২ নম্বর ধাপ অর্থাৎ “Upload proof of identity” এর জন্য। এই ধাপটি হলো আপনার পরিচয় প্রমানের জন্য। এই ধাপ টি সম্পন্ন করতে আপনার একটি সরকার অনুমোদিত পরিচয়পত্র থাকতে হবে । হতে পারে সেই পরিচয়পত্রটি আপনার Passport, National ID Card, Driving licence কিংবা সরকার অনুমোদিত যে কোন পরিচয়পত্র। তবে মনে রাখবেন, আপনার পরিচয়পত্রটি যদি ভূয়া প্রমানিত হয় তবে oDesk আপনার একাউন্ট Suspend অথবা বাতিল করে দিবে এবং oDesk চাইলে আপনার বিরুদ্ধে সরকারের কাছে প্রতারণার অভিযোগও করতে পারে। আপনি যদি ভূয়া পরিচয়পত্র ব্যবহার করেন তাহলে সমস্যা শুধু আপনার নিজের একারই নয়, এটি আপনার স্বদেশী ফ্রিল্যান্সারদের জন্য একটি ভাবমূর্তি নষ্ট হওয়ার বিষয়, সুতরাং পরীক্ষামূলকভাবেও ভূয়া পরিচয়পত্র ব্যবহার করা অনুচিত। যাইহোক আপনার পরিচয়পত্রটির উভয় পৃষ্ঠা বা সবগুলো পৃষ্ঠা পূর্বেই স্ক্যান করে একটি পৃষ্ঠায় পরিনত করে নিতে হবে এবং তারপর এই ধাপ টি পূরণ করা শুরু করতে হবে।
উদাহরণঃ

verify-idcard

তারপরও কোন সমস্যা মনে হলে বা সাহায্য প্রয়োজন হলে স্কাইপে(Skype ID: wadud_404) আমাকে ম্যাসেজ দিতে পারেন। ধাপ টি পূরণের জন্য, আপনার ID Card টি যে ধরনের আপনাকে সেই “ID Type” সিলেক্ট করতে হবে। তারপর “Scan of ID” অংশের Browse… এ ক্লিক করে আপনার স্ক্যান করা ID Card এর ফাইলটি সিলেক্ট করতে হবে। এরপর Country সিলেক্ট করুন, ID Number এর যায়গায় ID Number টি দিন, আপনার ID Card এর Expires Date থাকলে “Expires On” এ Expires Date দিন আর Expires Date না থাকলে লিষ্টে থাকা সর্বশেষ তারিখ, মাস ও বছর সিলেক্ট করুন। “Your Date of Birth” এ জন্ম তারিখ দিন তারপর “Continue” বাটনে ক্লিক করুন। ফলে আপনার ID Verify Submission টি oDesk গ্রহন করবে। যদি সবকিছু ঠিক থাকে তাহলে ১০ দিনের ভিতর oDesk আপনার ID verify করে দিবে আর কোন সমস্যা থাকলেও oDesk আপনাকে জানাবে। এ অবস্থায় আপনি নিচের ছবির মতো একটি পেইজে এসে উপস্থিত হবেন।

verify-phone

উপরের ছবিতে লাল বর্ডার দিয়ে চিহ্নিত করা অংশে আপনি দেখতে পাচ্ছেন যে ১ ও ২ নম্বর ধাপ দুটি সবুজ টিক চিহ্ন ধারণ করেছে। অর্থাৎ ১ ও ২ নম্বর ধাপ দুটি শেষ। নিচে আরও তিনটি ধাপ রয়েছে, নিচের ধাপ তিনটি সম্পন্ন করার পর আপনার প্রোফাইল ১০০% পূর্ণ হবে। আগামী পর্বে বাকি ধাপগুলো নিয়ে আলোচনা করব। আজ এ পর্যন্ত।

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>