Data entry jobs profile oDesk (oDesk ধারাবাহিক tutorial – episode-3)

আশাকরি সবাই ভাল আছেন। সবাইকে স্বাগত জানিয়ে oDesk নিয়ে আজকের পর্ব শুরু করছি। আজকের পর্বে আমি আপনাদের দেখাবো কিভাবে oDesk এ Data entry jobs profile তৈরী করতে হয়। কেবলমাত্র Data entry jobs -ই নয়, চাইলে আপনারা এই নিয়ম অনুকরণ করে যে কোন কাজের জন্যই oDesk এ profile তৈরী করতে পারবেন, শুধু কিছুটা পরিবর্তন বা Modify করে নিতে হবে। যাই হোক আর কথা না বাড়িয়ে চলুন শুরু করি।

প্রথমে আপনার তৈরীকৃত একাউন্টের ID এবং Password দিয়ে Log In করুন। Log In করার পর আপনার সামনে যে পেইজটি আসবে সেই পেইজের “Complete Your Profile” এ ক্লিক করুন।

data-entry-jobs-complete-your-profile

“Complete Your Profile” এ ক্লিক করার পর “Create your freelancer profile” পেইজটি আসবে। এই পেইজটি মূলত দুটি অংশে বিভক্ত, যেমনঃ Profile Overview ও Location Information ।

Complete Your Data entry jobs Profile:
Profile Overview অংশে কতগুলো সেকশন রয়েছে, নিচে সেকশনগুলো সম্পর্কে বর্ণনা ও কিভাবে পূরণ করতে হবে তা আলোচনা করা হলোঃ

Portrait: এখানে আপনার ছবি যুক্ত করতে হবে। এটি অবশ্য ঐচ্ছিক, অর্থাৎ কোন ছবি সংযুক্ত না করলেও চলবে। তবে সংযুক্ত করে রাখাটাই ভাল, কারন, ছবি থাকলে ক্লায়েন্ট সহজেই চিনতে পারবে। ছবি যুক্ত করতে “Add a photo now” এ ক্লিক করুন।

data-entry-jobs-add-photo

এখন আপনার কম্পিউটারে সংরক্ষিত পছন্দসই ছবিটি সিলেক্ট করে Open এ ক্লিক করুন। এবার Save Image এ ক্লিক করুন, এখানে কয়েক মূহুর্ত সময় নিয়ে ছবিটি যুক্ত হয়ে যাবে। মনে রাখবেন এখানে কোন প্রকার Logos, clip-art, group pictures, অথবা এডিটিং করা কোন ছবি যুক্ত করা যাবে না।

data-entry-jobs-add-photo-2

Title: এই সেকশনটি হলো একজন ফ্রিল্যান্সারের Title এর জন্য। অর্থাৎ আপনি কোন ধরনের ফ্রিল্যান্সার? হতে পারে আপনি একজন Data entry jobs Specialist কিংবা Web Research Specialist অথবা Graphics Designer অথবা অন্য যেকোন কিছু । আপনি যদি একাধিক বা ততোধিক বিষয়ের উপর দক্ষ হন তবে আপনি দুই বা তিনটি বিষয়ও একসাথে লিখতে পারেন। এখানে আমি কয়েকটি বিষয়ের উপর দক্ষ একজনের Data entry jobs এর জন্য এই Profileটি তৈরী করছি, তাই আমি এখানে Title হিসেবে Data Entry, Web Research, Social Media Marketing and SEO Specialist লিখছি। উল্লেখ্য, Titleটি অবশ্যই স্পেস সহ সর্বোচ্চ ৭০টি অক্ষর এর ভিতর রাখতে হবে।

data-entry-jobs-add-photo

Overview: আপনি Data entry jobs এর উপর দক্ষ হন অথবা অন্য যে কোন বিষয়ের উপর দক্ষ হন, এই সেকশনে আপনাকে আপনার পেশার লক্ষ্য, প্রাসঙ্গিক কাজের অভিজ্ঞতা, আপনার দক্ষতা ও কাজের পরিধি, কেন ক্লায়েন্ট আপনাকে হায়ার করবে ইত্যাদি বিষয় ৪৬২৫ অক্ষরের ভিতর সংক্ষিপ্ত আকারে লিখতে হবে, যাতে ক্লায়েন্ট এই অংশটি দেখেই আপনার সম্পর্কে মোটামুটি একটা ধারনা পেয়ে যায়। অবশ্যই এখানে আপনাকে ইংরেজিতে বানান এবং ব্যাকরণ সঠিকভাবে লেখার চেষ্টা করতে হবে। কারন এখানে ভুল হলে ক্লায়েন্ট মনে করবে আপনি ভাল ইংরেজি জানেন না বা বুঝেন না। তবে একটি বিষয়, লেখাটি কোথা থেকে কপি/পেষ্ট করবেন না। চেষ্টা করবেন ভাল প্রোফাইলকে অনুসরণ করতে, তবে সরাসরি কপি/পেষ্ট নয়। নিজে লেখার চেষ্টা করবেন।

data-entry-jobs-add-photo

Hourly Rate: এই সেকশনে আপনাকে আপনার প্রোফাইল Rate উল্লেখ করতে হবে। অর্থাৎ আপনি ক্লায়েন্টদের কাছ থেকে ঘন্টায় কত করে পেমেন্ট চান তা উল্লেখ করতে হবে। তবে আপনি প্রোফাইল Rate এ যা উল্লেখ করবেন ক্লয়েন্ট আপনাকে তাই দিবে এমনটা নয়(মূলত আপনি কাজের আবেদনের সময় যে পারিশ্রমিক চাইবেন, ক্লায়েন্টের পছন্দ হলে ক্লায়েন্ট আপনাকে সেই পারিশ্রমিক দিবে)। আপনি আপনার দক্ষতা ও কাজের অভিজ্ঞতা বিবেচনা করে মানানসই একটি Rate উল্লেখ করবেন, সেটি যেন খুব বেশি না হয় আবার একেবারে কমও যেন না হয়। যেহেতু শুরুতেই আপনি oDesk এ আপনার কাজের অভিজ্ঞতা দেখাতে পারবেন না, তাছাড়া Data entry jobs এর জন্য পেমেন্ট কিছুটা কম ও সহজ, তাই চেষ্টা করবেন কিছুটা কম রেট দেওয়ার। কারন ক্লয়েন্টরা Data entry jobs এর জন্য সবসময়ই চেষ্টা করে কম Rate দিয়ে Contractor হায়ার করতে। আমি এখানে প্রোফাইল Rate হিসেবে $2.00 দিচ্ছি।

data-entry-jobs-hourly-rate

English Level: আপনি কতটুকু ইংরেজি জানেন বা আপনার ইংরেজি পড়া, লেখা বা ইংরেজিতে কথা বলার Level কেমন তা এই সেকশনে উল্লেখ করবেন। এখানে ১ হলো সবচেয়ে খারাপ এবং ৫ হলো সবচেয়ে ভাল। Data entry jobs হোক অথবা অন্য যে কোন কাজ হোক English Level ভাল হওয়া জরুরী। আমি এখানে সর্বোচ্চ ভাল হিসেবে “5 – Fluent in both written and verbal skills” উল্লেখ করছি।

data-entry-jobs-add-photo-2

Job Categories of Interest: আপনি কোন কোন Categorieতে কাজ করতে আগ্রহী তা এই সেকশনে উল্লেখ করতে হবে। Categories সিলেক্ট করতে “Add job categories that apply to you” এ ক্লিক করুন। এরপর নতুন একটি পেইজ আসবে, এখান থেকে আপনার পছন্দ মতো কয়েকটি Category সিলেক্ট করুন। যেহেতু প্রোফাইলটি Data entry jobs এর জন্য তাই আমি এখানে Administrative Support থেকে Data Entry ও Web Research ২টি এবং সাথে Sales & Marketing থেকে SMM – Social Media Marketing ও SEO – Search Engine Optimization ২টি Category সিলেক্ট করেছি। Category সিলেক্ট এর পর Save Categories এ ক্লিক করে Save করুন।

data-entry-jobs-save-categories

Category সিলেক্ট হওয়ার পর নিচের মতো দেখাবে।

ata-entry-jobs-save-categories

Profile Visibility: আপনার প্রোফাইল কে দেখতে পাবে সেটা এখানে সিলেক্ট করে দিতে হবে। এটি সিলেক্ট না করলেও By Default “Everyone” সিলেক্ট হয়ে যাবে। চাইলে আপনি “oDesk Users only” বা “Hidden” সিলেক্ট করতে পারেন। “oDesk Users only” সিলেক্ট করলে শুধুমাত্র oDesk এর Userরা আপনার প্রোফাইল দেখতে পাবে, আর “Hidden” সিলেক্ট কেউ আপনার প্রোফাইল দেখতে পাবে না। যেহেতু আপনি চান যে আপনাকে কোন ক্লায়েন্ট হায়ার করুক, তাই আপনাকে “Everyone” সিলেক্ট করতে হবে।

data-entry-jobs-save-categories

Location Information:
এই অংশে আপনার Address, City, Country, ZIP Code(Post office code) এবং Valid Phone Number দিয়ে পূরণ করে “Save Profile and Continue” এ ক্লিক করুন।

data-entry-jobs-save-categories

এখন আপনি নিচের চিত্রের মতো নতুন একটি পেইজ দেখতে পাবেন।

data-entry-jobs-save-categories

Data entry jobs এর জন্য আপনার প্রোফাইলটি প্রাথমিক পর্যায়ে প্রস্তুত। তবে এখনই আপনি Data entry jobs জন্য আবেদন করতে পারবেন না। কাজের জন্য আবেদন করতে হলে আপনাকে phone ভেরিফাই ও ID ভেরিফাই করতে হবে। আগামী পর্বে phone ভেরিফাই ও ID ভেরিফাই নিয়ে আলোচনা করব। আরও জানতে আমাদের ইংরেজী ব্লগের পোষ্টগুলো ফলো করতে ও নিচের পোষ্টগুলো পড়তে পারেন। আশাকরি উপকৃত হবেন।

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

একটি মন্তব্য

  1. Jubayer Mahmud

    Excellent post. Thank you

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>