How to write a press release (প্রেস রিলিজ কি এবং কিভাবে লিখবেন?)

Press_Releaseএস ই ও এর ক্ষেত্রে প্রেস রিলিজ বর্তমানে অনেক জনপ্রিয় এবং কার্যকারী। আপনার কোম্পানির কোন অফার,ইভেন্ট ,কোন নতুন প্রোডাক্ট আসলে মিডিয়ায় বিজ্ঞপ্তি দেওয়াকে প্রেস রিলিজ বলে। প্রেস রিলিজ হচ্ছে আপনার কম্পানির নিউজকে স্প্রেড করার একটা পন্থা। প্রেস রিলিজ আপনার কম্পানী এবং ওয়েবসাইট সম্পর্কে জানাতে সহয়তা করে। যেমন আমরা পেপারে বিভিন্ন প্রকার কম্পানির নিউ সার্কুলেশন, প্রোডাক্ট আপডেট দেখতে পাই। এগুলোকেই মূলত প্রেস রিলিজ বলে।
এছাড়া এটি সার্চ ইঞ্জিনে আপনার সাইটের র‌্যাংকিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। প্রেস রিলিজ অবশ্যই এস ই ও এর জন্য লিখতে হবে যাতে পাঠক আপনার নিউজের প্রতি আকর্ষিত হয়। আমার আজকের পোষ্টে একটি প্রেস রিলিজ কিভাবে লিখতে হয় এবং কোন কোন দিক বিবেচনা করতে হয় সে সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করবো। আপনাদের বুঝার সুবিধার্থে একটি বাংলা প্রেস রিলিজ স্যাম্পল এড করা হয়েছে। তো শুরু করা যাক

আপনার প্রেস রিলিজের সত্যতা যাচাই করে নিনঃ
প্রেস রিলিজের ক্ষেত্রে আপনি আগে নিজেকে পাঠকদের জায়গায় বসান। এরপরে নিজে থেকে চিন্তা করুন আপনার কাছ থেকে কি চায় দর্শক? কেন তারা আপনার প্রেস রিলিজ পড়বে? কোন টাইপের ইনফরমেশন থাকা উচিত? এর মাধ্যমে কোন কোন প্রবলেম সলভ হবে।

পছন্দসই ২/৩ টি কি-ওয়ার্ড বাছাই করে নিনঃ
কন্টেন্ট থেকে পছন্দমত ২/৩ টি কি-ওয়ার্ড বেছে নিন। কি-ওয়ার্ড বাছাইয়ের ক্ষেত্রে অবশ্যই পাঠকের কথা বিবেচনা করে বাছাই করবেন। যে সব কি-ওয়ার্ড দিয়ে পাঠক আপনার প্রেস রিলিজ খুজে পেতে পারে সেগুলো বাছাই করবেন। আপনার কন্টেন্টের মূল থিমকে প্রথমে রাখুনঃ আপনার কনটেন্টের মেইন থিমকে প্রথমে রাখুন। আমরা অনেক সময় পেপার পড়ার সময় হেডলাইনের দিকে চোখ বুলিয়ে যাই অথবা পুরোটা না পড়ে একবার চোখ বুলিয়ে মেইন আইডিয়া নেওয়ার চেষ্টা করি। এটাকে বলে স্কিমিং। অর্থাৎ আপনার পাঠক যাতে প্রথম দর্শনেই বুঝতে পারে আপনার কন্টেন্টে কোন বিষয়ে বলা হয়েছে।

২২ ওয়ার্ডের মধ্যে সংক্ষিপ্ত এবং ক্লিয়ার হেডলাইন রাখুনঃ
সার্চ ইঞ্জিন আপনার সাইটের র্যাংকিংয়ের ক্ষেত্রে টাইটেলের উপর বেশি গুরুত্ব দেয়। প্রেস রিলিজ অপটিমাইজেশনের ক্ষেত্রে আপনার প্রেস রিলিজ নোটের হেডলাইন অনেক বেশি গুরুত্বপূর্ণ। সার্চ ইঞ্জিন আপনার লেখার পান্স বুঝে না। সেক্ষেত্রে আপনার হেডলাইন ক্লিয়ার কাট এবং সংক্ষিপ্ত হতে হবে। হেডলাইনের লেন্থের ব্যাপারেও খেয়াল রাখতে হবে। হেডলাইনের লেন্থ যেন ২ থেকে ২২ ওয়ার্ডের বেশি না হয়।

আপনার প্রেস রিলিজে সাব হেড যুক্ত করুনঃ
যদিও সাব হেড টাইটেলে যুক্ত থাকে না তবুও এটা সার্চ ইঞ্জিনে র‌্যাংকিংয়ের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

হাইপারলিঙ্ক ও এঙ্কর টেক্সট যুক্ত করুনঃ
হাইপারলিঙ্ক ও এঙ্কর টেক্সট সার্চ ইঞ্জিনের জন্য অধিক গুরুত্বপূর্ণ। হাইপারলিঙ্ক ও এঙ্কর টেক্সট আপনার প্রেস রিলিজকে গুগলে ইনডেক্স করতে সহয়তা করে। তবে মেইক শিওর আপনার হাইপারলিঙ্ক ও এঙ্কর টেক্সট যেন আপনার সাইটের হোম পেইজের সাথে লিঙ্কিং করা থাকে।

প্রথম দুইটি প্যারাগ্রাফের কি-ওয়ার্ডের উপর গুরুত্ব দিনঃ
সার্চ ইঞ্জিন আপনার প্রেস নোটের হেডলাইন, সাব হেড এবং প্রথম দুইটি প্যারাগ্রাফের উপর গুরুত্ব দিয়ে দেখে। মেইক শিওর আপনার টার্গেটেড কি-ওয়ার্ড যেন উল্লিখিত অংশে আসে বার বার। তবে সেটা অবশ্যই ন্যাচারালি আনতে হবে। যদি আপনি লেখার মাঝে কোথাও জোড় করে একটা কি-ওয়ার্ড ইনপুট করাতে যান তাহলে আপনার লিখার ফ্লো নষ্ট হয়ে যাবে।

সম্ভব হলে ইমেজ যুক্ত করুনঃ
সম্ভব হলে আপনার প্রেস রিলিজের মাঝে ইমেজ যুক্ত করেন। তবে অবশ্যই পোষ্ট সংক্রান্ত হতে হবে। এবং সাথে ইমেজ ফাইল, ইমেজ ডিটেইলস যুক্ত করুন।

গুরুত্বপূর্ণ অংশের ফরম্যাট চেঞ্জ করে দিনঃ
আপনার প্রেস নোটের গুরুত্বপূর্ণ অংশ গুলোকে ইটালিক, বোল্ড, আন্ডারলাইন করে দেন যাতে পাঠকের চোখে ক্যাচ করতে পারে নোটের গুরুত্বপূর্ণ অংশগুলো।

কম্পানি লোগো এড করুনঃ
আপনার কম্পানির লোগো প্রেস রিলিজের উপরের অংশে যুক্ত করে দিন। এতে আপনার কম্পানির পরিচিতি বৃদ্ধি পাবে।

কম্পানির কন্টাক্ট ইনফো যুক্ত করুনঃ
আপনার কম্পানির কন্টাক্ট ইনফোগুলা ভ্যালিড কি না তা নিশ্চিত করুন। সাথে সোস্যাল মিডিয়া প্রোফাইল যুক্ত করে দিন। এমন কোন যোগাযোগ মাধ্যম যুক্ত করবেন না যেখানে আপনি নিয়মিত খোঁজখবর নেন না।

আরও জানতে আমাদের ইংরেজীব্লগের পোষ্টগুলো ফলো করতে ও নিচের পোষ্টগুলো পড়তে পারেন। আশাকরি উপকৃত হবেন।

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>