Freelance marketplace (ফ্রিল্যান্সিং কি?)

freelance-marketplaceবর্তমান বিশ্বে Freelance একটি জনপ্রিয় কর্মক্ষেত্র। যে কেউ খুব সহজে এবং বিনা পুঁজিতে ফ্রীল্যান্সিং শুরু করতে পারেন। মজার ব্যপার হচ্ছে আমাদের দেশে অনেক প্রতিভা আছে ও অনেক সম্ভাবনা আছে, শুধু দরকার তাদেরকে সঠিক তথ্য, পরামর্শ ও দিকনির্দেশনার দিয়ে সহযোগিতা করা। কিন্তু দুঃখের বিষয় শুধু মাত্র সঠিক তথ্য এবং দিকনির্দেশনার অভাবে দিনের পর দিন আমরা পিছিয়ে আছি।

ফ্রিল্যান্সিং কিঃ
সবাই বলে Freelance বা ফ্রিল্যান্সিং; আসলে এই Freelance টা কি? সহজ কথায় ফ্রীল্যান্সিং হল পারিশ্রমিকে বিনিময়ে স্বাধীন ভাবে অন্য কারও কাজ করে দেয়া। আমাদের দেশে Freelance বলতে আমরা বুঝি অন্য দেশের কাজ একটা Marketplace থেকে যোগাযোগ করে, কাজ নেয়া এবং সেটা পারিশ্রমিকে বিনিময়ে করা।

ফ্রীল্যান্সিং এর ক্ষেত্রঃ
oDesk, Elance, Freelancer, Guru, PeoplePerHour সহ আরও অনেক সাইট রয়েছে যেখানে আপনি বিনামুল্যে নিবন্ধিত হতে পারেন এবং কাজ শুরু করতে পারেন।

ফ্রীল্যান্সিং এর সুবিধাঃ
Freelance এর অনেক সুবিধা আছে, যেমন আপনি নিজে নিজের কাজ ঠিক করতে পারছেন, নিজের পছন্দ মত কাজ বেছে নেয়ার সুযোগ, মার্কেট সম্পর্কে ধারনা পাবেন, আন্তর্জাতিক মানের কোম্পানির সাথে কাজ করার সুযোগ, নিজের পরিচয় এবং কাজকে অন্যদের জানাতে পারছেন, অবশ্যই আপনি উপার্জন করছেন, আপনার দক্ষতা যাচাই করার সুযোগ পাচ্ছেন, সর্বোপরি এই বিশ্বায়নের যুগে নিজেকে প্রস্তুত করতে পারছেন।

কি কি Freelance করতে পারেনঃ
অনেক ধরনের কাজ আছে, আপনি আপনার পছন্দ এবং যোগ্যতা অনুযায়ী যেকোনো কাজ করতে পারেন। তবে আপনি যে কাজটি করবেন, তার একটি নুন্যতম মান থাকা ভাল। Data Entry, Web Research, Social Media Marketing, Web Design, Programming, Search Engine Optimization, Writing, Graphics Design, Application Development ইত্যাদি আপনাকে ভিন্ন উচ্চতায় নিয়ে যেতে পারে। শুধু মাত্র টাকা উপার্জন করার জন্য Freelance করা এবং নিজের অমূল্য সময় নষ্ট করা একই কথা। আপনাকে অবশ্যই এমন কাজ বেছে নেয়া উচিত যেটা আপনার ভবিষ্যতে কাজে লাগবে। আপনি এমন কাজ করেন, যেটা দিয়ে আপনি অর্থ উপার্জন করতে পারবেন, গর্ব করতে পারবেন এবং ভবিষ্যতে আপনার কাজে লাগবে।

ফ্রীল্যান্সিং এর জন্য চাই সঠিক দিকনির্দেশনাঃ
সঠিক দিকনির্দেশনা পেলে, আপনিও হতে পারেন একজন সফল ফ্রিল্যান্সার। এক্ষেত্রে আমার পরামর্শ হল, গতানুগতিক কোন প্রতিষ্ঠানে না গিয়ে, সফল ফ্রিল্যান্সারদের সহযোগিতা নেয়া, তাদের কাছ থেকে সরাসরি হাতে কলমে শিক্ষা নেয়া, কেননা তারা কাজ করেছে , তারা জানে কোথায় ভুল হয়, কোনটা করা ভাল আর কোনটা করা ঠিক না।

নিজেকে ফ্রীল্যান্সিং এর জন্য তৈরি করুনঃ
প্রথমে কোন কিছু না জেনে, Freelance শুরু করা বা করতে যাওয়া ঠিক নয়। প্রথমে নিজেকে তৈরি করুন এবং এরপর শুরু করুন। খুব ভাল হয়, আপনি যদি কোন একটা বা একাধিক কাজের উপর প্রশিক্ষণ নেন। যেমন ধরুন, ওয়েব ডিজাইন এর কথা HTML, CSS দিয়ে আপনি কাজ শুরু করতে পারেন এবং কাজ করতে করতে নিজেকে আর দক্ষ করে তুলতে পারেন। কাজ করার জন্য সময় নির্বাচন, কম্পিউটার এবং অন্য সব কিছু ঠিক করে নিতে হবে এবং সর্বোপরি নিজেকে কাজ করার উপযোগী করে তুলতে হবে এবং আমি আবার বলছি, এক্ষেত্রে প্রশিক্ষণ এর কোন বিকল্প নেই। আপনার নিজের কিছু কাজের Portfolio, কোন নিজস্ব Blog বা Forum আপনাকে অন্যদের থেকে এগিয়ে রাখবে, এক্ষেত্রে যদি আপনার নিজস্ব ওয়েব পেইজ থাকে তাহলে অনেক ভাল হয়।

যারা নতুন এবং Freelance করতে আগ্রহী তারা যে কোন মতামত, পরামর্শ ও সহযোগীতার জন্য আমার সাথে যোগাযোগ করতে পারেন। যোগাযোগ করতে এখানে কমেন্ট করুন। আরও জানতে আমাদের ইংরেজী ব্লগের পোষ্টগুলো ফলো করতে ও নিচের পোষ্টগুলো পড়তে পারেন। আশাকরি উপকৃত হবেন।

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>