oDesk account creation (oDesk ধারাবাহিক tutorial – episode-2)

earn-money-onlineযদিও প্রথম পর্বেই বলেছিলাম, তারপরও মনে রাখার জন্য আবারও বলছি, oDesk এ যারা কাজ দেয় অর্থাৎ কাজ করায় তাদেরকে বলা হয় Client এবং যারা কাজ করে অর্থাৎ ফ্রিল্যান্সারদের বলা হয় Contractor । গত পর্বেই বলেছিলাম, দ্বিতীয় পর্বে oDesk এর একাউন্ট তৈরীর বিষয় নিয়ে আলোচনা করব।

এখানে একটি কথা শুরুতেই বলে রাখা ভাল, oDesk মাঝেমাঝেই তাদের ফিচারগুলো আপডেট বা ছোট ছোট পরিবর্তন করে থাকে। সুতরাং এখানে যেভাবে দেখানো হবে ভবিষ্যতে ঠিক একই রকম নাও থাকতে পারে। তবে এতে ভয়ের কিছু নেই, মূল বিষয়বস্তু মোটামুটি একই থাকে। সুতরাং দুশ্চিন্তা না করে নির্দ্বিধায় শুরু করতে পারেন। কখনও নতুন কিছু দেখলেই হতাশ বা উত্তেজিত হবেন না, মাথা ঠান্ডা রাখুন, ধৈর্যের সাথে বুঝতে চেষ্টা করুন। তবে ইংরেজী ভাল বুঝতে পারলে এ ধরনের ছোট ছোট পরিবর্তনে কোন সমস্যা মনে হবে না। তাই শুধু oDesk এর জন্যই নয়, ফ্রিল্যান্সিং করতে হলেই আপনাকে ইংরেজীতে দক্ষতা অর্জন করতে হবে। কারন ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে ক্লায়েন্টরা সবাই ইংরেজিতেই যোগাযোগ করেন। যোগাযোগের জন্য ক্লায়েন্টরা মেইল করেন, ম্যাসেজ পাঠান, আবার কখনও কখনও ক্লায়েন্টরা স্কাইপিতে কথা বলতে চান। সুতরাং আপনি যদি ক্লায়েন্টদের সাথে ইংরেজিতে যোগাযোগ করতে না পারেন তখন কিন্তু খুবই সমস্যার মুখোমুখি হবেন। সুতরাং আপনি যদি ইংরেজী ব্যতীত অন্য ভাষার মানুষ হন তবে নিজের ভাষার পাশাপাশি ইংরেজীতেও দক্ষতা অর্জনের চেষ্টা করতে হবে। যেহেতু ইংরেজী একটি আন্তর্জাতিক ভাষা এবং বিশ্বের প্রায় সব দেশের ও সব ভাষাভাষীর মানুষই বহিবিশ্বের সাথে যোগাযোগের জন্য এই ভাষা ব্যবহার করে, সুতরাং এই ভাষাকে এড়িয়ে যাবার কোন সুযোগ নেই। ইংরেজীতে দক্ষ হলেই ফ্রিল্যান্সিংএর সব ক্ষেত্রেই সাফল্য পেতে অনেক অনেক সুবিধা হবে।যাইহোক আর কথা না বাড়িয়ে শুরু করা যাক।

oDesk এ একাউন্ট তৈরীর জন্য প্রথমেই www.odesk.com এ যান।

এখানে একাউন্ট তৈরীর জন্য দুটি অংশ পাবেন, 1) “Want to hire? Post a job!” 2) “Want a job? Sign up!” । এখানে প্রথম অংশ হলো ক্লায়েন্টদের জন্য এবং দ্বিতীয় অংশটি হলো Contractorদের জন্য। সুতরাং আপনি যেহেতু একজন ফ্রিল্যান্সার তাই আপনাকে “Want a job? Signup!” এ ক্লিক করতে হবে। এখন একাউন্ট তৈরীর জন্য একটি ফর্ম দেখতে পাবেন।

oDesk-sign-up

এখানে আপনি সরাসরি Facebook, LinkedIn, GitHub ও Stack Overflow ব্যবহার করে Sign Up করতে পারেন। অথবা যথাযথভাবে ফর্মটি পূরণ করেও Sign Up পারেন। এখানে আমি আপনাদেরকে ফর্ম পূরণ করে Sign Up করার পদ্ধতি দেখাচ্ছি। First Name, Last Name, email, Country, ID, Password ও Captcha পূরণ করে Get Started এ Click করুন। ফলে আপনার Account তৈরী হয়ে যাবে এবং আপনি নিচের চিত্রের মতো একটি পেইজ দেখতে পাবেন।

oDesk-Create-Account

oDesk-verify

এখন Account তৈরীতে আপনার ব্যবহৃত email এ যান, Account verify এর জন্য oDesk Support Team এর পক্ষ থেকে সেখানে একটি Message আসবে।

oDesk-email-verify

Message টি Open করলে সেখানে নিচের মতো একটি Link দেখতে পাবেন, Link টিতে Click করুন।

oDesk-email-verify-link

Account verification সফল হওয়ার পর নিচের চিত্রের মতো একটি Success Message আসবে। এখন “Let’s Get to Work” Button এ Click করে Account এ প্রবেশ করুন।

oDesk-verify-completed

ব্যাস আপনার Account তৈরীর প্রক্রিয়া শেষ। এমতবস্থায় আপনি নিচের চিত্রের মতো পেইজটি দেখতে পাবেন। এখানে লাল চিহ্নিত অংশগুলো দেখুন, ১) আপনাকে আপনার Profile Complete করতে বলা হচ্ছে, ২) আপনার Profile এর 0% সম্পন্ন হয়েছে, ৩) আপনাকে সপ্তাহে মাত্র ২টি কাজের জন্য আবেদন করার অনুমতি দেওয়া হয়েছে।

oDesk-Account-ready

Account তৈরী করেই আপনি কাজের জন্য আবেদন করতে পারবেন না, আরও অনেক গুলো কাজ রয়েছে, যেমনঃ সুন্দর ভাবে প্রোফাইল সম্পন্ন করা, আইডেন্টিটি ভেরিফিকেশন, আপনার দক্ষতা প্রমানের জন্য পরীক্ষা দেওয়া, টাকা উত্তলোনের জন্য ফিন্যান্সিয়াল তথ্য সংযোগ ইত্যাদি। আমরা ধাপে ধাপে সবগুলো শেষ করব। আজ এ পর্যন্ত, আগামী পর্বে oDesk একাউন্ট এর Profile সম্পন্ন করার বিষয় নিয়ে আলোচনা করব। আরও জানতে আমাদের ইংরেজী ব্লগের পোষ্টগুলো ফলো করতে ও নিচের পোষ্টগুলো পড়তে পারেন। আশাকরি উপকৃত হবেন।

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।