oDesk tutorial for beginners (oDesk ধারাবাহিক tutorial – episode-1)

earn-money-onlineoDesk ২০০৩ সালে তাদের কার্যক্রম শুরু করে গত ১০ বছরে ফ্রিল্যান্সিং ও আউটসোসিং এর জগতে ক্লায়েন্ট ও ফ্রিল্যান্সারদের কাছে বিশাল আস্থা অর্জন করেছে। oDesk যেমন কোনরকম জামানত ছাড়াই দক্ষ ফ্রিল্যান্সারদের কাজ ও পারিশ্রমিক প্রাপ্তির নিশ্চয়তা দেয়, তেমনি কোনরকম কাজ ছাড়াই ক্লায়েন্টদের অর্থ খরচ না হওয়ারও নিশ্চয়তা দেয়। এক কথায় oDesk ক্লায়েন্ট ও ফ্রিল্যান্সার উভয়ের জন্যই সব রকম অর্থনৈতিক নিরাপত্তা ও নিশ্চয়তা দেয়।
যারা Freelancing এ আগ্রহী, Freelancing এ ক্যারিয়ার গড়তে চান তাদের জন্য আমি ধারাবাহিকভাবে oDesk এর উপর Post লিখছি। সুতরাং নিয়মিত Post গুলো পড়ুন, বুঝুন এবং ধাপে ধাপে কাজ করুন আশাকরি আপনিও হতে পারবেন একজন সফল Freelancer. তাছাড়া Post সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে এখানে Comment করুন, আমি সাধ্যমতো চেষ্টা করব আপানাদের পরমর্শ দিয়ে সহায়তা করার। তাহলে শুরু করা যাক।

oDesk কি?
আসুন প্রথমেই জেনে নিই oDesk কি? oDesk হচ্ছে একটি Platform অথবা একটি মাধ্যমও বলতে পারি। যে মাধ্যমে মালিকপক্ষ কাজ জমা রাখে এবং দক্ষ Workerরা সেখান থেকে কাজ নিয়ে কাজ করে থাকে। বলতে পারেন oDesk হলো দালালের একটি আধুনিকতম সংস্করণ।

oDesk কিভাবে কাজ করে?
ধরা যাক Mr. Wahab একটি Software কোম্পানীর মালিক এবং Mr. Zahid একজন দক্ষ Programmer. Mr. Zahid অর্থ উপার্জনের জন্য কাজ খুঁজছেন, অপরদিকে Mr. Wahab তার কোম্পানীর কাজ করার জন্য দক্ষ Programmer খুঁজছেন। oDesk এই দুই পক্ষের মধ্যে মধ্যস্থতার কাজটিই করে। oDesk এর ভাষায় Mr. Wahab একজন Client এবং Mr. Zahid কে Contractor বলা হয়।
Clientরা তাদের কাজগুলো oDesk এ ফ্রি Publish করেন এবং Contractorরা কাজ পাওয়ার জন্য Clientদের নিকট আবেদন করেন। তখন Clientরা জমা হওয়া আবেদনগুলো যাচাই-বাছাই করে দক্ষ ও অপেক্ষাকৃত সাশ্রয়ী Payment প্রত্যাশী অথবা তার মনের মতো কোন একজন Contractor বাছাই করেন।

oDesk এ কাজের ফি সমূহঃ
oDesk এ Clientদেরকে কাজের বিবরণ Publish করতে কোন ফি দিতে হয় না এবং Contractorদেরকেও কাজের জন্য আবেদন করতে কোন ফি দিতে হয়না। শুধুমাত্র একজন Client যখন কোন Contractorকে কাজের জন্য ভাড়া করেন অথবা চুক্তিবদ্ধ করেন এবং কাজ করান, তখন oDesk Contractorদের নিকট থেকে তার আয় করা অর্থের ১০% কমিশন ফি কেটে রাখে। সুতরাং এটা পরিস্কার যে, oDesk এ কাজ করতে কোন Invest এর প্রয়োজন হয় না।

পারিশ্রমিক বা টাকা প্রাপ্তির নিশ্চয়তাঃ
oDesk এ দুই ধরনের কাজ পাওয়া যায়। ১) Hourly (ঘন্টা ভিত্তিক) কাজ ২) Fixed Price (নির্দিষ্ট মূ্ল্যের) কাজ।
Hourly কাজের ক্ষেত্রে পারিশ্রমিক প্রাপ্তির নিশ্চয়তা ১০০%, যদি না আপনার Clientএর সাথে কাজের Quality অথবা Quantity নিয়ে কোন সমস্যা না থাকে। কিন্তু Fixed Price এর কাজের ক্ষেত্রে পারিশ্রমিক প্রাপ্তির নিশ্চয়তা ৫০-৫০।

Hourly কাজঃ আপনি যদি Hourly কাজের জন্য আবেদন করেন এবং Client আপনাকে চুক্তিবদ্ধ করে, তবে Hourly কাজের ক্ষেত্রে আপনি যত ঘন্টা কাজ করবেন, Client আপনাকে তার মূল্যই পরিশোধ করবে। ধরা যাক আপনি ঘন্টা প্রতি $২ দিয়ে আবেদন করেছেন, চুক্তিবদ্ধ হওয়ার পর আপনি এক সপ্তাহে ২০ ঘন্টা কাজ করেছেন। তাহলে আপনার Client আপনাকে ২x২০=৪০ডলার Payment দিবে।

Fixed Price কাজঃ এই ধরনের কাজের ক্ষেত্রে Client তার কাজের জন্য নির্দিষ্ট মূল্যসীমা উল্লেখ করেন। যেমন Client যদি ২০ডলার উল্লেখ করে তবে আপনাকে তার ভিতরেই Payment চাইতে হবে। যদি Client আপনাকে চুক্তিবদ্ধ করে তবে, চুক্তিবদ্ধ হয়ে কাজ শেষ করার পর Client আপনাকে Payment দিবে। এক্ষেত্রে Client যদি আপনাকে Payment না দেয় তবে আপনার কিছুই করার থাকবে না।
সুতরাং এটা পরিস্কার যে, Hourly কাজের Payment এর নিশ্চয়তা আছে এবং Fixed Price এর কাজের Payment প্রাপ্তির নিশ্চয়তা ৫০-৫০।

oDesk এ কাজের ক্ষেত্র সমূহঃ
oDesk এ বিভিন্ন Categoryতে উপর কাজ পাওয়ার সুযোগ আছে যেমনঃ Web Development, Software Development, Networking & Information Systems, Writing & Translation, Administrative Support, Design & Multimedia, Customer Service, Sales & Marketing এবং Business Services ইত্যাদি। উপরোক্ত Category গুলির মধ্যে আবার পৃথক পৃথক Sub-Category রয়েছে। একজন মানুষ একাই সব কিছুতে দক্ষ হতে পারে না, সুতরাং আপনাকে নির্দিষ্ট কিছু বিষয় বেছে নিয়ে কাজ করতে হবে।
আজ এ পর্যন্ত, আগামী পর্বে oDesk এর একাউন্ট তৈরীর বিষয় নিয়ে আলোচনা করব। আরও জানতে আমাদের ইংরেজী ব্লগের পোষ্টগুলো ফলো করতে ও নিচের পোষ্টগুলো পড়তে পারেন। আশাকরি উপকৃত হবেন।

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>