ব্যবসায়ীক সফলতার জন্য ইমেইল মার্কেটিং

email-marketingবর্তমান বিশ্বে ব্যবসা মাত্রই বিজ্ঞাপন নির্ভর। আপনার কোম্পানী বা ব্যবসায় প্রতিষ্ঠানের জন্য ভালো একটি Product তৈরি করেছেন অথচ আপনি সেই Product এর প্রচার করলেন না! আপনার কোম্পানীর Product এর সফলতা পাওয়ার সম্ভাবনা কম। আমরা আমাদের চারপাশের Product গুলোর দিকে তাকালেই দেখব অনেক ভালো ভালো Product শুধুমাত্র সঠিক প্রচারের অভাবে উপযুক্ত সাফল্য পাচ্ছে না আবার কম গুনগত মান সম্পন্ন অনেক Product-ই আমাদের চারপাশে আছে যেগুলো সঠিক পরিকল্পনার মাধ্যমে বিজ্ঞাপন প্রচার করেছে এবং সাফল্যের উচুঁ স্থান থেকে কেউই টেনে নামাতে পারছে না। সুতরাং বলা চলে, বিজ্ঞাপণ অবশ্যই একটি গুরুত্বপূর্ণ বিষয় যা ব্যবসার শুরুতেই পরিকল্পনা করে এগিয়ে নিতে হয়।

ক্ষুদ্র ব্যবসায় সাফল্যের জন্য Email মার্কেটিং এর প্রয়োজনীয়তাঃ
বিজ্ঞাপন করার অনেক পদ্ধতি ও মাধ্যমই রয়েছে। আজ যে বিষয়টি নিয়ে আলোচনা করব তা হলো ‘Email Marketing’। Email Marketing মার্কেটিং এর মাধ্যমে বিজ্ঞাপন করার অনেক সুবিধা রয়েছে। যেমন, Professional মানের Software ব্যবহার করে অল্প টাকায় বিজ্ঞাপন প্রচার করা যায়। ফলে বিজ্ঞাপনের পেছনে অধিক টাকা ব্যয় করার প্রয়োজন নাই। বর্তমান বিশ্ব যেহেতু Web মিডিয়াতে ঝুকে পড়েছে তাই Email Marketing এর সিদ্ধান্ত আপনার জন্য সুদূর প্রসারী সাফল্য এনে দেবে। Email Marketing এর ম্যাধ্যমে Product এর বিস্তারিত তথ্য বিজ্ঞাপন আকারে গ্রাহকের কাছে পৌছে দেয়া সম্ভব হয় যা বিজ্ঞাপনের অন্য কোন প্রক্রিয়াতে সম্ভব নয়। Email Marketing এর মাধ্যমে গ্রাহকের কাছে Product এর তথ্য দীর্ঘস্থায়ীভাবে পৌছে দেয়া সম্ভব। সুতরাং Email Marketing ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সঠিক উপায় হতে পারে।

বাংলাদেশে Email Marketing এর অবস্থানঃ
বাংলাদেশে Email Marketing এর অবস্থা এখনো প্রাথমিক পর্যায়ে রয়ে গেছে। আমরা আমাদের Email গুলো ওপেন করলেই প্রচুর সংখ্যক বিদেশী Email পাই। কিন্তু বাংলাদেশীদের কাছে এই কাজটি এখনো নতুন তাই এই ক্ষেত্রে বড় কিছু করার সুযোগ রয়েছে। Email Marketing এর কাজ শিখে স্থানীয় মার্কেট থেকে যেমন কাজ করে আয় করা সম্ভব তেমনি Freelancing Marketplace গুলোতে কাজ করেও ভাল আয় করার সুযোগ রয়েছে। তাই যারা Email Marketing শিখে আয় করার কথা ভাবছেন তাদের জন্য এটাই উপযুক্ত সময়।

Email Marketing এর কাজ পাওয়ার জন্য Email Marketing শেখা কতটুকু প্রয়োজনঃ
Email করার জন্য আমরা Google, Yahoo ইত্যাদি সেবা গ্রহন করেছি। Professional কাজের জন্য তাদের সীমাবদ্ধতা রয়েছে। নির্দিষ্ট সংখ্যক Email পাঠানোর পর আর ইমেল পাঠানো সম্ভব হয় না। তাই Professional কাজের জন্য টেকনিকগুলো জেনে নেয়াই উচিত। যেমন, যেকোন ধরনের Product এর বিজ্ঞাপন Email Marketing এর মাধ্যমে কেবলমাত্র লোকাল গ্রাহকদের কাছে তথ্য পৌছে দেয়া সম্ভব। লোকাল গ্রাহক খুজে নেয়ার টেকনিক তাই জেনে নিতে হবে। আসলে কিছু Software রয়েছে যা Search করার মাধ্যমে আপনার প্রয়োজনীয় গ্রাহকেই খুজে নেয়া সম্ভব। যেমন আপনি যদি বাংলাদেশী হোন তবে কেবল মাত্র বাংলাদেশী Email User খুজে বের করে তাদের কাছে Email পাঠানো সম্ভব। আবার আপনি যদি Graphics Designer হোন তবে Graphics Design এ যাদের আগ্রহ আছে কেবল তাদের খুজে বের করে Email Marketing করা সম্ভব। আবার প্রতিদিন ১০ হাজার থেকে ১০ লাখ Email পাঠানো সম্ভব। এজন্য Professional Software গুলো সংগ্রহ করতে হবে এবং ব্যবহার করার পদ্ধতি জানতে হবে।

কোথায় এবং কিভাবে শিখবেন Email মার্কেটিংঃ
Email Marketing শেখার জন্য Google, Youtube সহ বিভিন্ন Blog Site গুলো Search করলে আপনি অনেক সাহায্য পাবেন, তাছাড়া এই Blog এর Email Marketing সম্পর্কিত post গুলো থেকেও প্রচুর ধারনা পাবেন।

আপনাদের প্রয়োজনে আমার অন্যান্য সোস্যাল মিডিয়া প্রোফাইলগুলোকে ফলো করতে পারেন। কোন আপডেট থাকলে এগুলো থেকেই পেয়ে যাবেনঃ
Facebook | Youtube Channel | Twitter | LinkedIn | Google Plus

আমার অফিসিয়াল ওয়েবসাইটঃ wadudofficial.com

ফেসবুক আইডি থেকে মন্তব্য করতে পারেন

টি মন্তব্য

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

আপনি চাইলে এই এইচটিএমএল ট্যাগগুলোও ব্যবহার করতে পারেন: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>