অনলাইনে বাংলা লিখতে গিয়ে অনেকেই সমস্যায় পড়েন। অনেকে হয়ত অভ্র দিয়ে বাংলা লেখেন। কিন্তু অভ্র দিয়ে লেখা’টা আমার কাছে একটু জটিল মনে হয়। ফোনেটিক ব্যবহার করে বাংলা লেখা তো আরো জটিল। আর যখন পাতার পর পাতা লেখার প্রয়োজন হয় তখন ফোনেটিক-এর কথা তো চিন্তাই করা যায় না। যারা কম্পিউটারে বাংলা টাইপিং শিখেছেন বিজয় কী-বোর্ড ব্যবহার করে, তারা হয়ত বিজয় কী-বোর্ড ব্যবহার করেই অনলাইনে বাংলা লিখতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করবে। আমি নিজেও কম্পিউটারে বাংলা টাইপিং শিখেছি বিজয় কী-বোর্ড ব্যবহার করে, এবং অনলাইনে বাংলা লিখতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করি বিজয় কী-বোর্ড ব্যবহার করে।

কিন্তু সাধারণভাবে কম্পিউটারে বিজয় কী-বোর্ড ব্যবহার করে বাংলা টাইপিং করে অনলাইনে দিলে সেই ফন্ট আর কাজ করে না। আপনি যদি বিজয় ৫২ ব্যবহার করেন তাহলে অনলাইনে বাংলা লেখার জন্য আপনাকে ইউনিকোড বা বিজয় ইউনিকোড ব্যবহার করে লিখতে হবে। এরপর সেটা অনলাইনে দিলে সেই ফন্ট ঠিকমতো কাজ করবে। তবে কিছু কিছু অক্ষর ইউনিকোড বা বিজয় ইউনিকোড ব্যবহার করে লিখতে গেলে সঠিক থাকে না। যেমন আর্মি, অর্থ ইত্যাদি। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে আমি অনলাইনে ২টি বাংলা ব্লগের টেক্সট এডিটর ব্যবহার করে বিজয় কীবোর্ড ব্যবহার করে বাংলা টাইপিং করি।

Somewhereinblogbdtoday ব্লগ দুটির টেক্সট এডিটরে কয়েকটি কী-বোর্ড নির্বাচনের সুযোগ রয়েছে। যেমনঃ ভার্চুয়াল, ফোনেটিক, ইউনিজয়, বিজয়, ও english । আপনি আপনার পছন্দমতো কী-বোর্ড নির্বাচন করে অনলাইনে বিজয় কী-বোর্ড ব্যবহার করে বাংলা টাইপিং করতে পারবেন। এই ব্লগ দুটি ব্যবহার করে বাংলা টাইপ করতে আপনার কম্পিউটারে কোন সফওয়্যার বা ফন্ট ইনষ্টল করতে হবে না। কিভাবে ব্যবহার করবেন তা জানার জন্য নিচের ভিডিও’টি দেখতে পারেন। এই ভিডিও’টি মূলত সেই সমস্যার সমাধান দেখানোর জন্যই।

Spread the love